প্রশ্নোত্তর

প্রশ্নঃ* *জুম’আর সলাতের সময় বিভিন্ন মাসজিদে দেখা যায় যে, মাসজিদ পরিপূর্ণ হয়ে যায়। তাই কেউ কেউ রাস্তায় সলাত আদায় করে থাকেন অথবা আশেপাশের বিভিন্ন জায়গায় সলাত আদায় করে থাকেন। তাদের সলাত হবে কিনা?*

উত্তরঃ* মূলত আল ই’তিমাম বিল ইমাম অর্থাৎ ইমাম সাহেবের অনুসরণ করার জন্য দুইটি শর্ত রয়েছে। প্রথমত, সফগুলো মুত্তাসিল হতে হবে যাতে করে এক সফ আরেক সফের কাছাকাছি হয় এবং এক সফের পরে আরেক সফ হয়। দ্বিতীয়ত, ইমাম সাহেবের অনুসরণ করার জন্য ইমাম সাহেবের আওয়াজ অথবা মুকাব্বির এর আওয়াজ শুনতে পেতে হবে।

এই দুইটি শর্তে উলামায়ে কেরাম বলেছেন, যদি মাসজিদ পরিপূর্ণ হয়ে যায় তাহলে মাসজিদের বাহিরে অথবা রাস্তায় অথবা মাসজিদের আশেপাশে যদি কেউ সলাত আদায় করে থাকেন এবং সামনের মুসল্লীদেরকে দেখেন এবং ইমামের অনুসরণ করে থাকেন তাহলে তাদের সলাত হয়ে যাবে। কিন্তু যদি কেউ এমন অবস্থায় সলাত আদায় করে থাকেন যে সামনে মুসল্লীদেরকেও দেখা যাচ্ছে না এবং ইমাম সাহেবকেও দেখা যাচ্ছে না অর্থাৎ সফগুলো বিচ্ছিন্ন হয়ে গিয়েছে অর্থাৎ মাসজিদের সফগুলোর মধ্যে এবং বাহিরে যারা সলাত আদায় করছেন তাদের সফের মধ্যে অনেক দূরত্ব সৃষ্টি হয়ে গিয়েছে তাহলে সেক্ষেত্রে শুধুমাত্র ওযরের জন্য শাইখ আব্দুল আযীয আব্দুল্লাহ্ বিন বায (র.) এটাকে জায়েয বলেছেন এবং এই ফাতওয়া শাইখুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়া (র.) ও দিয়েছেন। যখন প্রয়োজন দেখা দিবে তখন প্রয়োজনের তাগিদে এটা করা জায়েয হবে। যেহেতু মুসল্লীদের উপর জাম’আতে সলাত আদায় করার বিষয়টি ওয়াজিব। কিন্তু তিনি যদি জাম’আতে সলাত আদায় না করতে পারেন তাহলে তাকে একাকী সলাত আদায় করতে হবে। এক্ষেত্রে তিনি এভাবেই জাম’আতে অংশগ্রহণ করবেন এবং প্রয়োজন এবং ওযরের কারণে এটি করা জায়েয যদি তিনি ইমামের আওয়াজ শুনেন এবং ইমামের ইক্তিদা করতে পারেন। তবে মনে রাখতে হবে, এটি শুধুমাত্র হাজত এর জন্য। তবে যদি এমন হয় যে, তিনি অনেক দূরে সলাত আদায় করছেন অথচ সামনে অনেক জায়গা রয়ে গিয়েছে অথবা স্থান আছে জাম’আতে সলাত আদায় করার জন্য অথবা মাঝখানে অনেক বড় রাস্তা রয়ে গিয়েছে যেখানে তিনি চাইলে সলাত আদায় করতে পারেন এবং ইচ্ছাকৃতভাবে অনেক দূরে সলাত আদায় করছেন তাহলে শেইখ আব্দুল আযীয আব্দুল্লাহ্ বিন বায (রহ.) তিনি তার ফাতওয়ার মধ্যে বলেছেন তার সলাত বৈধ হবে না যেহেতু তিনি ইচ্ছাকৃতভাবে ইমামের অনুসরণের যেই বৈধ পদ্ধতি রয়েছে সেটির অনুসরণ করেন নি। আল্লাহ্‌ সুবহানাহু ওয়া তা’আলা আমাদের সবাইকে সঠিক জ্ঞান দান করুন।


শাইখ ড. মুহাম্মাদ সাইফুল্লাহ্ আল মাদানী (হাফিযাহুল্লাহ্)
হোয়াটস এপ প্রশ্ন-উত্তর গ্রুপ থেকে নেয়া ।

এ সম্পর্কিত অন্যান্য পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close