ঈমান ও আক্বীদা

বইঃ চার ইমামের আক্বীদা ইমাম আবু হানীফা,মালেক,শাফেঈ ও আহমাদ (রহ)।

মুসলিম জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ই হলো ‘বিশুদ্ধ আক্বীদা লালন করা’।বিশুদ্ধ আক্বীদাহ ছাড়া কখনোই প্রকৃত মুসলিম হওয়া যাবে না।আর তাই আক্বীদা হওয়া চাই পবিত্র কুর’আন ও সহীহ হাদীস এর আদলে।এটি ইবাদাত কবুলেরও অন্যতম শর্ত।রাসুল সাল্লাল্লাহুওয়ালাইহিওয়াসাল্লাম বলেন,’নিশ্চয়ই আল্লাহ তা’য়ালা কোন আমল কবুল করবেন না,যদি তার জন্য তা খালেছ হৃদয়ে ও তার সন্তুষ্টির জন্য করা না হয়’।(নাসাঈ/৩১৪০)।

৬৪ পাতার ছোট্ট একটা বই।বইটি লিখেছেন ‘মুহাম্মাদ বিন সঊদ ইসলামী বিশ্ববিদ্যালয়ের’ ‘উছূলুদ্দীন’ অনুষদের ‘আক্বীদাহ ও সমকালীন মতবাদসমূহ’ বিভাগের প্রফেসর ডঃ মুহাম্মাদ আব্দুর রহমান আল-খুমাইয়িস।বইটিতে সম্মানিত লেখক ‘ইমাম চতুষ্টয়ের’ আক্বীদা তুলে ধরেছেন।
কেমন ছিলো তাদের আক্বীদা?
এখানে দলীল-প্রমাণ দিয়ে দেখানো হয়েছে যে সম্মানিত ইমামগণের আক্বীদা ছিল পবিত্র কুর’আন ও সহীহ হাদিস ভিত্তিক।তারা আক্বীদাহর ক্ষেত্রে নিজস্ব কোন ইজতিহাদ করেন নি।তাই আক্বীদার ক্ষেত্রে বিভক্তিরও কোন প্রশ্নই আসে না।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এ পুস্তকে সম্মানিত লেখক তাওহীদ, তাকদীর,ইমান, সাহাবায়ে কেরাম (রা) ও ইলমুল কালাম সম্পর্কে মুসলিম বিশ্বের প্রসিদ্ধ চার ইমাম আবু-হানীফা, মালেক, শাফেঈ ও আহমাদ রাহেমাহুল্লাহ এর আক্বীদা দলীল প্রমাণসহ সংক্ষেপে আলোচনা করেছেন।তাই উক্ত বইটি ছোট হলেও অত্যন্ত গুরুত্ববহন করে বলেই মনে করছি।

লেখকঃ ডঃ মুহাম্মাদ আব্দুর রহমান আল-খুমাইয়িস।
অনুবাদকঃমুহাম্মাদ আব্দুল মালেক।
প্রকাশনীঃ হাদীস ফাউন্ডেশন বাংলাদেশ।
প্রচ্ছদ মূল্যঃ ২৫ টাকা।
পৃষ্ঠা সংখ্যাঃ৬৪

বইঃ চার ইমামের আক্বীদা ইমাম আবু হানীফা,মালেক,শাফেঈ ও আহমাদ (রহ)। –Mediafire

প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না


উৎস:হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ

 বইটি ভালো লাগলে অবশ্যই একটি Hard Copy সংগ্রহ করে অথবা লেখক বা প্রকাশনা প্রতিষ্ঠানকে সৌজন্য মূল্য প্রদান করে সহযোগিতা করুন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য পোস্ট

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close