পুরুষ | মহিলাদের পাতা

আসুন, সমাজ পরিবর্তন করার আগে নিজেকে পরিবর্তন করি!

প্রকৃত দ্বীন শিক্ষার আলো যেখানে না থাকে, সেখানে বাসা বাধে অন্ধকার । সে অন্ধকারে অনায়াসে ঢুঁকে পড়ে নানান ধরনের কুসংস্কার ,গুজব ,বিশ্বাস, ইসলামী বিরুধী মতবাদের!

আমাদের সমাজের দিকে একটু তাকান, দেখবেন শুধু বিবাহ কেন্দ্রিক বহু কুসংস্কার ছড়িয়ে ছিটিয়ে রয়েছে!
ঠিক এর বিপরীত অবস্থান আরব সমাজের! তারা কুমারী কিংবা বিধবাদের বিবাহ করার ক্ষেত্রে সমান গুরুত্ব দিয়ে থাকেন। যার ফলে বিধবা/তালাকপ্রাপ্তা নারীদের বিবাহ তাদের সমাজে সহজ হয়ে গেছে। কিন্তু আমাদের সমাজে বিধবা কিংবা তালাকপ্রাপ্তা নারীদের বিবাহ করা যেন মহা অপরাধে পরিনত হয়েছে! এই সমাজ বিধবা কিংবা তালাকপ্রাপ্তা নারীকে বিবাহ করাকে যতটা খারাপ নজরে দেখে, হারাম রিলেশনকেও অতটা খারাপ নজরে দেখে না! যার ফলে বিধবা/তালাকপ্রাপ্তা নারীগন চরিত্রবান /দ্বীনদার হলেও এত সহজে বিবাহ হচ্ছেনা!
.

রাসূলুল্লাহ ﷺ বলেছেন, “মানুষ সাধারণত নারীদের মাঝে চারটি গুণ দেখে বিবাহ করে, তার ধন-সম্পদ, বংশ-মর্যাদা, সৌন্দর্য এবং দ্বীন। (কিন্তু এমন করবেনা), তোমরা বিয়ের জন্য দ্বীনদার নারীদেরকে অগ্রাধিকার দাও। তোমরা যদি দ্বীনদার নারীদেরকে অগ্রাধিকার না দাও, তাহলে অবশ্যই তোমাদের দুই হাত ধূলায় ধূসরিত হবে (অর্থাৎ, নিশ্চয়ই সেটা তোমাদের জন্য মন্দ ও অকল্যান ডেকে আনবে)।
— [ সহীহ বুখারী, সহীহ মুসলিম, মিশকাতঃ ৩০৮২, ৩০৯০, ‘বিবাহ’ অধ্যায় ]
.

আল্লাহর রাসূল ﷺ বিবাহের ক্ষেত্রে দ্বীনদারীত্বকে প্রাধান্য দিতে বলেছেন আর আমরা অবিবাহিতাকে প্রাধান্য দিচ্ছি! এইজন্যই দেখা যায় চরিত্রহীনা কুমারী মেয়েগুলোর বিয়ে ঠিকই হচ্ছে কিন্তু চরিত্রবান বিধবা/তালাকপ্রাপ্তা বোনটির দিকে কেউ ফিরেও তাকায় না! যদিও হাদিসে কুমারী মেয়ে বিয়ে করার জন্য প্রাধান্য দেয়া হয়েছে কিন্তু এইরকম “বিধবা/তালাকপ্রাপ্তা বিবাহ” বিমুখী মনোভাব পোষণ করতে তো বলা হয়নি।
.
সমাজ কি বলবে,আত্নীয়রা হাসাহাসি করবে,কু-লক্ষণ দেখা দিতে পারে, রাস্তাঘাটে মুখ দেখাবো কেমনে ইত্যাদি অজুহাত দাড় করিয়ে যুবকরা বিধবা/তালাকপ্রাপ্তা নারীকে বিবাহ করতে চান না! কেউ যদি বিয়ে করেই ফেলে, তাহলে সমাজপতি, পাড়া-পড়শী, নিকট আত্নীয়রা এমনভাবে তাকায় যেন, বেচারা অবৈধ কাজ করে ফেলেছে!
.

রাসূলুল্লাহ ﷺ বলেছেন, “তোমরা বিবাহের জন্য উপযুক্ত পাত্রী নির্বাচন কর এবং ‘কুফু’ (সমতা) দেখে বিবাহ কর।” – [ ইবনু মাজাহ – ১৯৬৮ ]

পূর্বে বিয়ে হয়েছে, এমন কেউ স্বভাবতই ম্যাচিউরড হবে এবং অনেক হিসাবী হবে। তাছাড়া অ-কুমারী মেয়েদের বিয়ে করা নিষিদ্ধ বা অপছন্দনীয় কোন বিষয় নয়। স্বয়ং রাসূল্যল্লাহ ﷺ এর স্ত্রীদের মাঝে মা আয়িশাহ রাদ্বিয়াল্লাহু আনহা ছাড়া অন্য সব স্ত্রী ছিলেন অ-কুমারী। এছাড়া প্রখ্যাত সাহাবী জাবির ইবনু আবদুল্লাহ রাদ্বিয়াল্লাহু আনহু অ-কুমারী মেয়েকে বিয়ে করেছিলেন যাতে করে সে তার সাতজন ছোট বোনদের দেখাশোনা করতে পারে। জাবির ইবনু আবদুল্লাহ রাদ্বিয়াল্লাহু আনহু বলেন,

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ قَالَ تَزَوَّجْتُ امْرَأَةً عَلَى عَهْدِ رَسُولِ اللهِ صلى الله عليه وسلم فَلَقِيتُ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم فَقَالَ أَتَزَوَّجْتَ يَا جَابِرُ قُلْتُ نَعَمْ قَالَ أَبِكْرًا أَوْ ثَيِّبًا قُلْتُ ثَيِّبًا قَالَ فَهَلَّا بِكْرًا تُلَاعِبُهَا قُلْتُ كُنَّ لِي أَخَوَاتٌ فَخَشِيتُ أَنْ تَدْخُلَ بَيْنِي وَبَيْنَهُنَّ قَالَ فَذَاكَ إِذَنْ

আমি রসূলুল্লাহ ﷺ এর যুগে এক মহিলাকে বিবাহ করলাম। অতঃপর আমি রসূলুল্লাহ ﷺ এর সাথে সাক্ষাত করলে তিনি বলেন, হে জাবির! তুমি কি বিবাহ করেছো? আমি বললাম, হাঁ। তিনি বললেন, কুমারী না বিধবা? আমি বললাম, বিধবা। তিনি বললেন, কেন তুমি কুমারী মেয়ে বিবাহ করলে না, তাহলে তার সাথে তুমি রসিকতা ও কৌতুক করতে পারতে? আমি বললাম, আমার কয়েকটি বোন আছে। তাই আমি আমার ও আমার বোনদের মধ্যে একটি কুমারী মেয়ের প্রবেশ করাকে সংকটজনক বোধ করলাম। তিনি বলেন, তাতো ভালো কথা।
– [বুখারী- ২০৯৭, মুসলিম- ৭১৫, তিরমিযী ১১০০]
.

একজন বিধবা কিংবা তালাকপ্রাপ্তা নারী খুব ছোট মন নিয়েই বাপ-ভাইয়ের সংসারে থাকে। আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, আমাদের সমাজে বিধবা কিংবা তালাকপ্রাপ্তা মা-বোনের সংখ্যা কম নয়, সমাজ এদেরকে আড়াল করে রাখে! ব্যক্তিগতভাবে আমার কাছে বিধবা অথবা তালাকপ্রাপ্তা নারীকে বিয়ে করাটা সম্মানের মনে হয়। বিশেষ করে এখানে একজন নারীর আশ্রয়ের বিষয়টা জড়িত। বিধবা’র জীবন খুব কাছে থেকে দেখেছি। কতটা কষ্টে কাটে তাদের জীবন তা আশেপাশে তাকালেই টের পাবেন।

আমরা কি পারি না, দ্বীনের খাতিরে এই অসহায় নারীদের প্রতি একটু ভালবাসা আর দয়ার হাত বাড়িয়ে দিতে?

অতএব আসুন, সমাজ পরিবর্তন করার আগে নিজেকে পরিবর্তন করি!


আপনাদের শুভাকাঙ্ক্ষী,
আখতার বিন আমীর ভাই এর ফেইসবুক পেজ থেকে

#ShotterDikeAhobban

Tags

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close