preloder
নির্বাচিত পোস্ট

মুচকি হাসি

মুচকি হাসি দিয়ে মন জয় করা যায়। তাই বিশেষ করে দাওয়াত ও ভালোবাসার কাজে মুচকি হাসি বড় ফলপ্রসূ।
মুচকি হাসি মনকে ভালো করে। কঠিন হৃদয়কে সহজ করে। হাসিই জীবন কে সুন্দর করে। রাগ কমানোর অব্যর্থ অস্ত্র হলো এই হাসি।
দাঈ মাদউর সাথে, ডাক্তার রোগীর সাথে, ম্যানেজার কর্মচারীদের সাথে, শিক্ষক ছাত্রদের সাথে, বিক্রেতা ক্রেতার সাথে, শাশুড়ী বৌমার সাথে, বৌমা শাশুড়ীর সাথে, স্বামী স্ত্রীর সাথে, স্ত্রী স্বামীর সাথে যদি মুচকি হাসি ব্যবহার করে, তাহলে ফল যে কত সুন্দর হয়, তা বলার অপেক্ষা রাখে না।
গোমরা মুখে কথা বললে মানুষের মাঝে দুরত্ব তৈরি হয়। আমরা নিজেদের জন্য যেমন গোমরা মুখ পছন্দ করি না, তেমনি এ মুখ অপরের জন্য প্রয়োগ করা হলে অপরেও পছন্দ করবে না।
একটি হাস্যোজ্জ্বল মুখ একটুকরো চাঁদের মতো। তাই মুচকি হাসি সৌন্দর্যের প্রতীক। মুচকি হাসি নিজের যেমন দুঃখ ব্যথা ভুলিয়ে দেয়, তেমনি অপরের দুঃখ বেদনাও ভুলাতে সাহায্য করে।
তাই আমার-আপনার উচিত, সকলের সাথে মুচকি হাসির মুখ নিয়ে সাক্ষাৎ করা। আমাদের ওষ্ঠাধরে যেন সবসময় লেগে থাকে মুচকি হাসির ঝিলিক।
মুচকি হাসির বিদ্যুতে খরচ লাগে না, কিন্তু তার চমক অনেক বেশি। মুচকি হাসিতে সম্প্রীতি বৃদ্ধি পায়, যেমন সালামে সম্প্রীতি বর্ধনশীল হয়। মুচকি হাসি হল ঝরো ঝরো ফুল। এ ফুল দিয়ে পারস্পরিক সৌজন্যবোধের মালা তৈরী হয়।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সর্বদা মুচকি হাসি হাসতেন। মুচকি হাসি সাদকা স্বরূপ। একটি হাদীসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
كُلُّ مَعْرُوفٍ صَدَقَةٌ، وَإِنَّ مِنَ الْمَعْرُوفِ أَنْ تَلْقَى أَخَاكَ بِوَجْهٍ طَلْقٍ.
প্রতিটি ভালো কাজ সাদকা। আর একটি ভালো কাজ হল, তোমার ভাইয়ের সাথে হাসিমুখে সাক্ষাৎ করা। (আহমাদ ১৪৮৭৭, তিরমিযী ১৯৭০)
আরেক হাদীসে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,
تَبَسُّمُكَ فِي وَجْهِ أَخِيكَ لَكَ صَدَقَةٌ.
তোমার ভায়ের (সাক্ষাতে) মুচকি হাসাও একটি সাদকা। (তিরমিযী ১৯৫৬, ইবনে হিব্বান ৫২৯)
বলা বাহুল্য আপনি পুরুষ হলে আপনার মুসলিম ভাইয়ের সাক্ষাতে এবং স্ত্রী ও মাহরাম মহিলার সাক্ষাতে মুচকি হাসি হাসুন। তবে কোন নন-মাহরাম নারীর সাক্ষাতে মুচকি হাসি হাসবেন না। আর মহিলা হলে আপনার স্বামী, মাহরাম পুরুষ ও মুসলিম বোনের সাক্ষাতে মুচকি হাসি হাসুন। তবে কোন নন মাহরাম পুরুষের সাক্ষাতে মুচকি হাসি হাসবেন না। কারণ তাতে ফিতনার আশংকা আছে। যদি আপনি এ কথা না মানেন, তাহলে জেনে রাখুন যে, `হেসেছেন কি ফেঁসেছেন।’
আল্লাহ আমাদের তরুণ-তরুণীদের হিফাজত করুন। আমীন।


লিখেছেন শাইখ Abdul Hamid Al-Faizi Al-Madani

Tags

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close