preloder
বিবিধ

বই: ইসলামের সৌন্দর্য -ফ্রী ডাউনলোড 

 প্রবন্ধটি পড়া হলে, শেয়ার করতে ভুলবেন না
রহমান রহীম আল্লাহ্‌ তায়ালার নামে-

লেখক: আল্লামা শাইখ আব্দুর রহমান বিন নসের সাদী রহ | পৃষ্ঠাঃ ৪৯ | সাইজঃ ১ MB

অনুবাদকের কথা: ইসলাম সকল দিক দিয়ে পরিপূর্ণ এক মহান জীবনাদর্শের নাম। মানব জীবনের এমন কোন দিক বা বিভাগ নেই যে ব্যাপারে ইসলামের সঠিক দিক নির্দেশনা নেই। এই নির্দেশনা মোতাবেক জীবন পরিচালনা করলে মানব জাতি উন্নতি ও সমৃদ্ধির উচ্চ শিখরে আরোহণ করবে তাতে কোন সন্দেহ নেই। কেননা, ইসলাম এসেছে সর্বময় প্রজ্ঞার অধিকারী মহান স্রষ্টা আল্লাহ রাব্বুল আলামীনের পক্ষ থেকে। আর তাঁর প্রেরিত দূত সর্বশ্রেষ্ঠ মহামানব বিশ্বনবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তা বাস্তব জীবনে প্রয়োগ করে অনাগত বিশ্বের কাছে উদাহরণ হিসেবে রেখে গেছেন। সর্বোপরি ইসলাম এমন এক উন্নত সংস্কৃতি ও সভ্যতার উন্মেষ ঘটিয়েছে যার কাছে সমগ্র মানবজাতি চির ঋণী হয়ে থাকবে। সুতরাং এই বিস্ময়কর মহানাদর্শ ও সভ্যতার মূল রহস্য, বৈশিষ্ট্য ও সৌন্দর্য সম্পর্কে জ্ঞান লাভ করার চেষ্টা করা চিন্তাশীল মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই চিন্তার দিগন্তকে প্রসারিত করার জন্য এগিয়ে এসেছেন সউদী আরবের এক বিস্ময়কর প্রতিভা জ্ঞান তাপস আল্লামা শাইখ আব্দুর রহমান বিন নাসের সাদী রহ.। তিনি তাঁর الدُّرَّةُ الْمُخْتَصَرَةُ فِى مَحَاسِنِ الدِّيْنِ الْإِسْلاَمِيِّ শীর্ষক পুস্তিকাটিতে এ বিষয়টি ২১টি উদাহরণের মাধ্যমে অতি সংক্ষেপে চমৎকার ভাষায় উপস্থাপন করেছেন। বইটি হাতে পাওয়ার পর বাংলা ভাষায় অনুবাদ করার ইচ্ছা জাগ্রত হয় এবং আল হামদুলিল্লাহ তা সম্পন্ন করি। পুস্তিকাটির বাংলা নাম দেয়া হয় ইসলামের সৌন্দর্য। এ অধমের জানা মতে বাংলা ভাষায় এ বিষয়ে এটি প্রথম বই। অত্র পুস্তিকাটি এক দিকে যেমন শিক্ষিত, সচেতন, সংস্কৃতিবান ও গবেষক মুসলিমদের গবেষণার খোরাক যোগাবে অন্য দিকে অমুসলিমদের নিকট ইসলামের প্রকৃত রূপ ও সৌন্দর্যময় দিকগুলো ফুটিয়ে ইসলামের প্রকৃত রূপ ও সৌন্দর্যময় দিকগুলো ফুটিয়ে

সম্মানিত লেখক যথার্থই বলেছেন,“একদল দাঈ বা দ্বীন প্রচারক যদি ইসলামের তাৎপর্য ও কল্যাণকর দিকগুলো তুলে ধরে দ্বীনের দাওয়াতের ক্ষেত্রে উদ্যোগ গ্রহণ করে তবে মানুষকে ইসলামের প্রতি আকৃষ্ট করার জন্যে তাই যথেষ্ট হবে।” বর্তমান বিশ্বে ইসলামের বিরুদ্ধে চর্তুমুখী ষড়যন্ত্র ও অপপ্রচারে মুখে এই বইটি যদি ইসলামের সৌন্দর্য ও মহিমা ফুটিয়ে তুলতে বা ইসলাম সম্পর্কে ভুল ধারণা ভাঙ্গতে সামান্যতম সাহায্য করে তবে এই শ্রম সার্থক হয়েছে বলে মনে করব। সম্মানিত পাঠকদের প্রতি আকুল আবেদন রইল,বইটিতে এই অধমের ভাষাগত দৈন্যতা ও অযোগ্যতা হেতু কিংবা মুদ্রণ জনিত কারণে যদি কোথাও ত্রুটি বা অসঙ্গতি দেখা যায় অনুগ্রহ পূর্বক জানিয়ে কৃতার্থ করবেন যেন তা পরবর্তীতে সংশোধন করে নেয়া যায়।

পরিশেষে মহান আল্লাহর নিকট দুয়া করি,তিনি যেন এ কাজটিকে কেবল দ্বীনের স্বার্থে একনিষ্ঠভাবে তাঁর সন্তুষ্টির জন্য কবুল করে নেন। আমীন।

 

ডাউনলোড করুন নিচের লিনক থেকে

                Mediafire     


উৎস: Quraneralo.com

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close