preloder
নির্বাচিত ফেসবুক স্ট্যাটাস

প্রতারণা প্রতারণা প্রতারণা প্রতারণায় ছড়িয়ে পড়েছে সর্বত্র

ধোঁকা ও প্রতারণা একটি জঘন্য বিষয় । ইসলামে কোনো ধোঁকা ও প্রতারণার স্থান নেই । কোনো মুসলমান ধোঁকা দিতে পারে না।
ধোঁকা মুনাফেকদের বৈশিষ্ট্য । আল্লাহ তাআলা প্রতারণার জন্য কঠিন শাস্তির কথা বলেছেন । নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সময় মুনাফেকরা মুখে বলতো আমরা আল্লাহকে, আল্লাহর নবীকে এবং এই কোরআনকে মানি কিন্তু তারা বাস্তবে তা মানতো না ।

যার ফলে মহান আল্লাহ তাআলা এই আয়াত নাজিল করেন : – “এমন কিছু লোক আছে যারা বলে আমরা আল্লাহকে এবং শেষ দিবসের প্রতি বিশ্বাস করি। প্রকৃতপক্ষে তারা বিশ্বাস করেনি, তারা আল্লাহকে ও মুমিন বান্দাদেরকে ধোঁকা দিতে চায়। (সত্য কথা এই যে) তারা নিজেদের ছাড়া অন্য কাউকে ধোঁকা দেয় না। এবং তাদের এই বিষয়ে কোনো উপলব্ধি নেই।’—(সুরা বাকারা, আয়াত : ৮, ৯)

অপর এক আয়াতে মহান আল্লাহ তাআলা বলেন , তারা যদি তোমাকে ধোঁকা দিতে চায়, তবে আল্লাহই তোমার জন্য যথেষ্ট। তিনিই নিজ সাহায্যে মুমিনদের দ্বারা তোমাকে শক্তিশালী করেছেন।—(সুরা আনফাল, আয়াত : ৬২)
ওই আয়াতসমূহে মহান আল্লাহ তাআলা ধোঁকাবাজদের মুখোশ উন্মোচন করে দিয়েছেন।

আপাতদৃষ্টিতে মনে হয় তারা মুখের কথার মাধ্যমে আল্লাহ ও মুমিন বান্দাকে ধোঁকা দিতে চায় । কিন্তু প্রকৃতপক্ষে তারা নিজেরাই ধোঁকার শিকার হয়েছে । কেননা, এ ধোঁকার পরিণাম তাদের জন্য অশুভ হবে । তারা মনে করছে নিজেদেরকে মুসলিম পরিচয় দিয়ে তারা কুফরের পার্থিব পরিণতি থেকে রক্ষা পেয়েছে । অথচ আখেরাতে তাদের জন্য কঠিন আজাব অপেক্ষা করছে ।
নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ধোঁকা ও প্রতারণাকারী সম্পর্কে কঠোর বাক্য উচ্চারণ করেছেন । হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ধোঁকাবাজ ও প্রতারণাকারী জাহান্নামে যাবে ।—(শুআবুল ঈমান বাইহাকী, হাদিস : ৬৯৭৮)

যারাই আল্লাহ , নবী (সাঃ) ও মুমিন বান্দাদেরকে ধোঁকা দেবে তারাই কঠিন শাস্তির সম্মুখীন হবে । তাই প্রত্যেক মুসলমানের উচিত দিলের মধ্যে মজবুত ঈমান লালন করবে এবং ঈমানের কথাই প্রকাশ করবে আর সে অনুযায়ী আমল করবে । তাহলেই সে প্রকৃত মুমিন হতে পারবে।

মুখে এক কথা আর অন্তরে আর এক কথা—এটা কোনো মুমিনের শান হতে পারে না । মুমিনের বৈশিষ্ট্যই হলো সে কখনও ধোঁকা দেবে না এবং ধোঁকার শিকার হবে না । যুগে যুগে ধোঁকাবাজ ছিল , এখনও আছে ।
তাই মহান আল্লাহ তাআলার কাছে এই কামনা করি , তিনি যেন আমাদেরকে ধোঁকা ও প্রতারণার কাজ থেকে হেফাজত করুন এবং প্রকৃত মুমিন হওয়ার তৌফিক দান করুন । আমিন।


উৎসঃ Nazmus Saadat ভাইয়ের ফেসবুক ওয়াল থেকে

Tags

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close