preloder
Uncategorized

প্রশ্ন  : মাসিক আত-তাহরীকে পূর্বে বলা হয়েছিল, ইউসুফ (আঃ)-এর সাথে যুলায়খার বিবাহ হয়নি। কিন্তু নবী কাহিনীতে উল্লেখ করা হয়েছে যে, তাদের মাঝে বিবাহ হয়েছিল এবং সন্তানও হয়েছিল। সঠিক বিষয়টি কি?

মুনীর/হাজীরহাট, পাবনা।

উত্তর : এ বিষয়ে পবিত্র কুরআন বা হাদীছ থেকে কিছু জানা যায় না। তবে ঐতিহাসিক ও মুফাসসিরগণ বিচ্ছিন্ন সনদে উল্লেখ করেছেন যে, যুলায়খার স্বামী ক্বিৎফীরের মৃত্যুর পর এবং সে তওবাহ করার পর ইউসুফ (আঃ)-এর সাথে তার বিয়ে হয়েছিল এবং দু’টি ছেলে সন্তান হয়েছিল (তাফসীরে ইবনু আবী হাতিম /৩৯০, নং ১২৫৭৬; তাফসীরে ত্বাবারী ১৬/১৫১; আদদুররুল মানছূর /৫৫৩; আলবিদায়াহ ওয়াননিহায়াহ /১৯৬১৯৭)। ইসরাঈলী কাহিনী থেকেই এসব ঘটনা বর্ণিত হয়েছে। যার সত্য বা মিথ্যা কোনটাই প্রমাণ করা যায় না। তাই সঠিক আক্বীদা পরিপন্থী না হ’লে সত্য-মিথ্যা আল্লাহর হাতে সোপর্দ করে দিয়ে এ সকল ঘটনা বর্ণনা করা যেতে পারে (বুখারী, মিশকাত হা/১৫৫)
‘নবীদের কাহিনী’ বইয়ে ‘ইউসুফের কাহিনী একনযরে’ শিরোনামের (১৪) ক্রমিকে বলা হয়েছে, ‘এ সময় ক্বিৎফীরের মৃত্যু এবং বাদশাহর উদ্যোগে যুলায়খার সাথে ইউসুফের বিবাহ হয় বলে ইস্রাঈলী বর্ণনায় প্রতিভাত হয়। তবে এতে মতভেদ আছে’ (, /২৩৩)। সেখানে একথাও বলা হয়েছে যে, ‘যুলায়খা নামটিরও কোন সঠিক ভিত্তি নেই’ (, /২৫০)

দারুল ইফতা
 হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ
[quote font_style="italic"]#SotterDikeAhobban[/quote]

Tags

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close