preloder
কবর | কিয়ামত | জান্নাত | জাহান্নাম

বই: জান্নাতের অফুরন্ত নে’আমত-ফ্রী ডাউনলোড

ডঃ মুহাম্মদ কাবীরুল ইসলাম

ভূমিকা

‘জান্নাত ও জাহান্নাম’ শিরোনামে একটি বই লেখার পরিকল্পনা ছিল অনেক দিনের। কারণ মুমিনের পাথির্ব জীবনের সকল কর্মকাণ্ডের মূল লক্ষ্য হলো জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাত লাভ করা। এ কাজে বাংলাভাষী মুসলিম ভাই-বোনদেরকে আরো তৎপর করার লক্ষ্যে ২০১১ সালের ফেব্রুয়ারীতে লেখা শুরু করেছিলাম। কিন্তু বিভিন্ন ব্যস্ততা ও অন্যান্য কাজে জড়িয়ে বিভিন্ন যাওয়ার ফলে লেখা শেষ হয়নি। অবশেষে ২০১৩ সালে আল্লাহ্‌র ফযল ও করমে গ্রন্থ লেখা সমাপ্ত করতে সক্ষম হলাম। ফালিল্লাহিল হাম্‌দ। তবে কেবল জান্নাত সম্পর্কে লিখে ক্ষান্ত হলাম।
এই বিষয়ে বাজারে বিভিন্ন লেখকের অনেক বই রয়েছে। যার কোনটা জাল-যঈফ হাদীছে ভরপুর, কোনটায় যথাযথ তথ্যসূত্র নেই, কোনটার আলোচনা সামগ্রিক নয়। সেজন্য জান্নাতের সার্বিক দিক সম্পর্কে তথ্য সমৃদ্ধ একটি বই লিখতে সচেষ্ট হয়েছি। এতে শিক্ষার্থী, গবেষক ও সাধারণ পাঠকবৃন্দ অধিক উপকৃত হবেন বলে আমাদের একান্ত বিশ্বাস।
পবিত্র কুরআন, ছহীহ হাদীছ, তাফসীর গ্রন্থ এবং আরবী ভাষায় রচিত বিভিন্ন মূল্যবান গ্রন্থের সহায়তায় ও সেগুলোর আদলে বইটি সুসজ্জিত ও সুবিন্যস্ত করা হয়েছে। তাই এ বইটি অন্যান্য সকল বই অপেক্ষা পাঠকদের
অধিক উপকারে আসবে ইনশাআল্লাহ। যেহেতু তথ্যসূত্র রয়েছে, সেহেতু কেউ ইচ্ছা করলে সূত্রগুলো যাচাই করে দেখতে পারবেন। এ গ্রন্থে কোন যঈফ-জাল হাদীছ উল্লিখিত হয়নি। সেহেতু এর সববিষয় আমলযোগ্য। এছাড়া জান্নাতের বিভিন্ন দিক সম্পর্কে এতে বিস্তারিত আলোচনা উপস্থাপন করা হয়েছে। তাই জান্নাত সম্পর্কে সব বিষয়েই পাঠকদের সম্যক জ্ঞান অর্জিত হবে। আবার জান্নাত লাভকারী আমল সমূহও বিস্তারিত পেশ করা হয়েছে। বিধায় সেগুলো অবগত হয়ে মানুষ সে আমল সম্পাদন করে জান্নাতের পথে এগিয়ে যেতে পারবে। যেসব কারণে জান্নাত থেকে মাহরূম বা বঞ্চিত হতে হবে, সেগুলিও উল্লেখ করা হয়েছে। যাতে এগুলি জেনে মানুষ সতর্ক-সাবধান হতে পারে। এসব দিক বিবেচনায় বইটিকে ‘জান্নাত’সম্পর্কিত একটি সামগ্রিক বই হিসাবে গণ্য করা যায়।

বইটি প্রণয়নে অনেক দ্বীনি ভাই বিভিন্ন পরামর্শ, উৎসাহ-অনুপ্রেরণা ও সহায়ক গ্রন্থ দিয়ে আমাকে সহযোগিতা করেছেন। আমি তাদের নিকটে কৃতজ্ঞ। আল্লাহ তা’আলা তাদের সকলকে যথোপযুক্ত বিনিময় প্রদান করুন।
বইটিকে আমরা যথাসাধ্য নির্ভুল করার চেষ্টা করেছি। তথাপি কোন ত্রুটি বিজ্ঞ পাঠকদের গোচরে আসলে আমাদের অবহিত করার অনুরোধ করছি।পরবর্তী সংস্করণে তা বিবেচনা করা হবে ইনশাআল্লাহ। পাঠকদের গঠনমূলক সমালোচনা ও সুপরামর্শ আমাদের কাজকে আরো গতিশীল করবে।
মহান আল্লাহ্‌র দরবারে আমাদের আকুল প্রার্থনা, তিনি যেন আমাদের এ ক্ষুদ্র কর্মকে ছাদাক্বায়ে জারিয়া হিসাবে কবুল করেন এবং একে আমাদের পরকালীন মুক্তি ও নাজাতের অসীলা হিসাবে মঞ্জুর করেন-আমীন!

-লেখক
ফেব্রুয়ারী ২০১৪
নওদাপাড়া, রাজশাহী।

ফাইল: Jannater-neamot_d._kabirul_islam.pdf
সাইজ: ১ MB
ডাউনলোড হয়েছে: 346 বার

Source:  হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ

 

Tags

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close