preloder
কবর | কিয়ামত | জান্নাত | জাহান্নাম

বইঃ কবরের আযাব-ফ্রি ডাউনলোড

ড.মুহাম্মদ কাবীরুল ইসলাম

ভূমিকা

আল্লাহ তা, আলা এক নির্ধারিত সময়ের জন্য মানুষকে পৃথিবীতে পাঠিয়েছেন। যখন সেই নির্ধারিত সময় তথা আয়ুস্কাল শেষ হয়ে যাবে, তখন তাকে পরপারে পাড়ি জমাতে হবে। এটাই হচ্ছে মৃত্যু , যা থেকে কারো বাঁচার কোন উপায় নেই। মৃত্যুর পরে মানুষকে মাটির নিচে সমাহিত করা হয়, যাতে লাশ প্রকাশিত হয়ে না পরে, যেখান থেকে কেবল শারঈ কারণ ব্যতীত লাশ তোলা বৈধ নয়। এরই নাম কবর।এই কবরের জীবন কে বারযাখী জীবন বলা হয়। মাানুষ মৃত্যুর পর থেকে ক্বিয়ামত বা পুনরুথানের পূর্ব পর্যন্ত এখানে অবস্থান করবে। এই বারযাখী জীবন- থেকেই বান্দা তার দুনিয়াবী জীবনের ভাল- মন্দ কর্মের ফল লাভ করতে শুরু করে। দুনিয়াতে মানুষ যদি ভাল কাজ করে থাকে, তাহলে তার কবরের জীবন হয় সুখময়।এখানে ক্বিয়ামত পর্যন্ত সে সুখনিদ্রায় শায়িত থাকবে। পহ্মান্তরে পৃথিবীতে মানুষের কর্ম যদি হয় মন্দ – নিকৃষ্টতর, তাহলে কবরে সে জাহান্নামের শাস্তি ভোগ করতে শুরু করবে। ক্বিয়ামত পর্যন্ত তার এই শাস্তি চলতে থাকবে। এথেকে পরিত্রাণের কোন উপায় থাকবে না।তাই কবর অতি ভয়াবহ স্থান।

কবরের এই জীবনে মাানুষ যদি মুক্তি পায়, তাহলে পরবর্তি সকল স্তর তার জন্য সহজ হয়ে যাবে। আর এখানে পরিত্রাণ না পেলে সর্বত্রই তাকে কঠিণ বিপদের সম্মুখীন হতে হবে। তাই ক্বিয়ামতের প্রথম মনযিল কবরের ফিতনা থেকে আমাদের সকলকে পরিত্রাণ পাওয়ার জন্য মহান আল্লাহর দরবারে দোয়া করতে হবে। সাথে সাথে সৎ আমলের মাধ্যমে আমাদের বারযাখী জীবনকে সুখময় করার সর্বাত্নক চেষ্টা অব্যাহত রাখতে হবে।

এ বইটিতে কবর জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। সে জীবনে পরিত্রাণ লাভের উপায় ও করণীয় পেশ করা হয়েছে। যা প্রত্যেক মুমিনের জানা ও সে অনুযায়ী আমল করা যরুরী। তাই বইটি সকলের জন্য অতীব প্রোয়োজনীয়। বইটি পাঠক- মহলের বিশেষ উপকারে আসবে বলে আমাদের একান্ত বিশ্বাস।

বইটি প্রকাশে যারা আমাকে বিভিন্নভাবে সহযোগীতা করেছন, তাদের কাছে আমি কৃতজ্ঞ। আল্লাহ তাদের কে জাযায়ে খায়ের দান করুন। বইটি পড়ে পাঠকগণ উপকৃত হলে আমাদের শ্রম সার্থক মনে করব। আর এর উত্তম প্রতিদান আমরা মহান আল্লাহর কাছে প্রার্থনা করছি।আল্লাহ আমাদের যাবতীয় প্রচেষ্টা কবুল করুন-আমীন।

নওদাপাড়া, রাজশাহী
মে ২০১২,জৈষ্ঠ ১৪১৯
রজব ১৪৩৩ হিজরী।

পৃষ্ঠা-১৬১ || ফাইল সাইজ ১ এমবি

ফাইল: Koborer-_Azab_কবরের-_আযাব_by_d._kabirul_islam.pdf
সাইজ: ৯৮৯ KB
ডাউনলোড হয়েছে: 269 বার

Source:  হাদীছ ফাউন্ডেশন বাংলাদেশ

 

Tags

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close